বিশ্বাসের সংঘাত 1

Share this article
বিশ্বাসের সংঘাত কেমন, কিভাবে ও কতদূর?

মৃত্যুর মতই মানুষ আরেকটি বিষয়ে সর্বসম্মত। সেটি হলো প্রতিটি মানুষ তার বিশ্বাসের বিজয় দেখতে চায়। মুসলিম, অমুসলিম, নাস্তিক, ধর্মনিরপেক্ষ নির্বিশেষে সকলেই চেষ্টা করে তার লালিত বিশ্বাস বিজয়ী হোক। মানুষের স্বভাবগত এই প্রকৃতি জানেন বলেই আল্লাহ রব্বুল ইজ্জত ইসলামের প্রতিষ্ঠিত বিধান হিসেবে নির্ধারণ করেছেন যে তিনি ইসলামের বিজয় চান, দ্বীনের বিজয় দেখতে রাসূল প্রেরণ করেন। সেই রাসূল তাঁর উম্মতকেও এই দীক্ষা দিয়ে যান।

একজন মানুষ পরস্পরবিরোধী দুইটি বিশ্বাসকে যেমন লালন করতে পারেনা, একইভাবে দুইটি পরস্পরবিরোধী বিশ্বাসের দুইটিকেই বিজয়ী দেখতে চাইবেন এমনটাও অসম্ভব। একদিকে ইসলামের বিধান হলো সে বিজয়ী হবে, অপরদিকে ধর্মনিরপেক্ষতার বিধান হলো কোনো ধর্মকেই বিজয়ী হতে দেয়া হবেনা। সুতরাং একজন মুসলিম একইসাথে মুসলিম হবেন আবার ধর্মনিরপেক্ষ হবেন এটা যতই বলা হোক বিশাসযোগ্য বুলি না।

একজন নাস্তিকও চায় তার ধর্মহীনতার বিশ্বাসটা বিজয়ি হোক। একজন ধর্মনিরপেক্ষ ব্যক্তি কোন একটি ধর্ম প্রাধান্য পাক এমনটা বিশ্বাস করেনা। এবং সব ধর্মকে পেছনের সীটে রাখার এই বিশ্বাসটা সে যেভাবেই হোক বিজয়ি করতে চায়। এর জন্য সে লড়াই করে। যত কৌশল আছে প্রয়োগ করে।

নিজের বিশ্বাসকে বিজয়ী করতে মানুষ প্রয়োজনে প্রাণ বিসর্জন দেয়। একজন মানুষ বিশ্বাস করে সে সৎ। এখন নিজেকে সৎ প্রমাণ করতে সে অবশ্যই এবং অবশ্যই প্রয়োজনে প্রাণ দিয়ে দিবে, কিন্তু ওই বিশ্বাসকে বিসর্জন দিবেনা। ইসলামও চায় পৃথিবীর প্রতিটি ইঞ্চিতে সে বিজয়ী হোক। এর জন্যে যত যায় কোরবানী করতে হবে হোক। কিন্তু ইসলাম অন্যের বাতিয়ে দেয়া পদ্ধতিতে বিজয়ী হয়না কখনো। ইসলামের নিজস্ব ঢং আছে, পদ্ধতি আছে বিজয়ী হওয়ার। মানব সৃষ্ট কোন পথ অনুসরণ করে ইসলাম কখনও বিজয়ি হয়নি, হতে চায়না।

আমরা একথা বলতে মোটেই হীনমন্য নই যে, আমাদের বিশ্বাসকে বিজয়ী দেখতে আমরা সর্বদা প্রস্তুত, এবং তা আমাদের নিজস্ব পদ্ধতিতে। কেউ যদি তার নিজের বিশ্বাসকে বিজয়ী করতে আমার বিশ্বাসকে পরাজিত করতে আসে আমারও সমান অধিকার ও সামর্থ আছে তার বিশ্বাসকে পদদলিত করার।

সমস্ত মুসলিমকে আখেরাতে পার করে নেয়ার পর আল্লাহ কেয়ামতের দিন সমস্ত ভুয়া বিশ্বাস সমেত এই দুনিয়াকে গোটানো কাগজের মত দুমড়ে মুচড়ে ফেলবেন।
সেদিনই শেষ হবে বিশ্বাসের সংঘাত।

আরো পড়ুন- ন্যায়তন্ত্র বনাম ইনসাফ

ফেসবুকে পড়ুন এই লিঙ্কে

Share this article

Leave a Reply

AllEscort